ভ্যাট পরিশোধে এনবিআর চেয়ারম্যানের হুঁশিয়ারি

নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন ও ভ্যাট পরিশোধ না করলে ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনা হবে বলে হুঁশিয়ার করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে রাজধানীর কাকরাইলে জাতীয় রাজস্ব ভবনের সামনে ভ্যাট দিবসের শোভাযাত্রা উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

এ সময় তিনি জানান, চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৯ শতাংশ, তবে তা লক্ষ্যমাত্রার চেয়ে কম। পরে শোভাযাত্রাটি রাজমণি সিনেমা হল, কাকরাইল মসজিদ, মৎস্য ভবন ও শিল্পকলা একাডেমি হয়ে রাজস্ব ভবনের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেন শিল্পী, কলাকুশলী, নাট্যব্যক্তিত্ব, ব্যবসায়ীসহ রাজস্ব বোর্ডের কর্মকর্তারা।

মূল্য সংযোজন কর বা ভ্যাট চালুর পর যুগের চাহিদা পূরণে ২৯ বছরে এসেছে নানা পরিবর্তন। ভ্যাট ব্যবস্থা যুগোপযোগী করতে চলতি বছরের জুলাই থেকে নতুন আইন কার্যকর হলেও ব্যবসায়ীদের অভিযোগ এতেও আছে নানা গলদ। ফলে রেয়াত গ্রহণ ও রিটার্ন দাখিলে হয়রানি শিকার হচ্ছেন তারা। তবে ভ্যাট ব্যবস্থা পুরো অটোমেশন হলে, অনিয়ম থাকবে না বলে দাবি এনবিআরের। আর নতুন আইন বাস্তবায়নে সমন্বিত টাস্কফোর্স গঠনের পরামর্শ বিশ্লেষকের।

১৯৯১ সালে ভ্যাট ব্যবস্থা চালুর সময় ছোট ছিল অর্থনীতির আকার। প্রথম বছরে ভ্যাট থেকে রাজস্ব আসে ১ হাজার ৭৩৫ কোটি টাকা। ২৯ বছরে প্রায় ৮০ গুণ বেড়ে রাজস্ব আদায়ের শীর্ষ খাতে পরিণত হয়েছে ভ্যাট।

আপনি আরও পড়তে পারেন